মাধ্যমিকে ভালো নম্বর পাওয়ার উপায় জানুন - MCQ Answer - Govt Jobs Preparation

Post Top Ad

Sunday, December 30, 2018

মাধ্যমিকে ভালো নম্বর পাওয়ার উপায় জানুন

board exams preparation


পরীক্ষা যেকোন হোক না কেনো ভালো নাম্বার পাওয়ার জন্যর প্রয়োজন ভালোভাবে পড়াশোনা করা। এটা ঠিকই যে ভালো ভাবে পড়াশোনা করার কোনো বিকল্প নেই। তবে সব সময় ভালো পড়াশোনা করলেই যে ভালো নাম্বার পাওয়া যায় তা সম্পুর্ন ভুল ধারনা। ভালো নাম্বার পাওয়ার কিছু শর্ত থাকে, কিছু সাধারণ জ্ঞান থাকা দরকার। আপনাদেরকে সেই সাধারন কিছু শর্ত বা বলতে পারেন কিছু পরামর্শ দেওয়ার চেষ্টা করা হয়েছে এই সম্পুর্ণ প্রবন্ধ জুড়ে। আর আমি বিশ্বাসী যে এই পরামর্শগুলি মেনে চলবে তার পরীক্ষার ফল ভালো হবেই হবে।



যারা মনে করেন যে পরীক্ষায় টুকে পাশ করা যায় বা ভালো নম্বার পাওয়া যায় তাদের জন্য এই প্রবন্ধটি লেখা হইনি। তারা নির্দিধায় প্রবন্ধটি না পড়ে চলে যেতে পারেন।


মনে রাখবেন পড়াশোনা করার অনেক কারন আছে। সেগুলি হল ভালো চাকরির আশা করা যায়, ভালো শিক্ষার আশা করা যায়, জীবনে প্রতিষ্টিত হওয়ার অনেক পথ পাওয়া যায়, ভালো শিক্ষা নেওয়া ও দেওয়া যায়। পড়াশোনা করার অধিকার প্রতিটি নাগরিকের আছে আর এই সুবিধাটিকে ব্যবহার করা একটি কর্তব্যের মধ্যে পরে।

বেশি সময় ধরে পড়াঃ অনেক ছাত্র-ছাত্রী আছে যারা মনে করে কম সময় ধরে পড়েও ভালো নম্বর পাওয়া যায়। কারন পড়াশোনা সময়ের উপর নয় বুদ্ধির উপর নির্ভর করে। আমার মত অনুযায়ী, বুদ্ধির উপর কিছুটা নির্ভর করলেও সম্পুর্ণ নির্ভরশীল নয়। যেটুকু সময় পড়াতে দেবেন সেই মতো ফল পাবেন। যেকোনো কাজ বেশি সময় ধরে করলে সেই কজটি ভালো ও আরও ভালো হয়। তাই বেশি সময় ধরে পড়ার চেষ্টা করুন ভালো ফল পাওয়ার জন্য।

ভালো ফলাফলের নেশাঃ  নেশায় মানুষ অনেক কিছু করে। আপনার মধ্যে যদি ভালো ফলের নেশা থাকে তাহলে সেই নেশাকে পুরন করার জন্য যা যা করণীয় সেই সেই কাজ গুলো করতে থাকুন।

গুরুজনের পরামর্শ নিনঃ পাড়ার বড় দাদা বা পরিবারের গুরুজনদের কাছে শুনুন তারা কিভাবে পড়াশোনা করতো। যেগুলি আপনার পরিস্থিতি অনুযায়ী করতে পারবেন সেগুলি করতে পারেন। পৃথিবীতে অনেক কিছু বদলে গেছে কিন্তু পড়াশোনা করার ধরণ এখনও সেই আগের মতোই আছে।

ভোরে পড়তে হবেঃ যদি আপনি রাত জেগে পড়তে অভ্যস্থ হয়ে থাকেন তবে আজই বদলে ফেলুন এই ক্ষতিকর অভ্যাসটি। কারন বিজ্ঞান বলছে, ভোর ৪ টে থেকে পড়া সব থেকে উপকারী। এই সময় পড়লে সেটি বেশি সময় ধরে মনে থাকে এবং সেটি বেশি সময় ধরে মনে থাকে। রাত জেগে পড়লে সেই পড়া বেশি সময় ধরে মনে থাকে না। ফলে পরীক্ষায় যে ফলাফল আশা করছেন হয়তো pun:সেই ফল নাও পেতে পারেন।

পুনঃপাঠ করাঃ সপ্তাহে একটা দিন শুধুমাত্র পুনঃ পাঠন করুন। ভালো নম্বর পেতে সাহায্য করবে। সারা সপ্তাহ যে পড়া গুলি মুখোস্ত করেছেন সেই গুলি পুনঃ পাঠ করলে ভালো ভাবে বেশি দিন সময় ধরে মনে থাকবে।

উপরে আলোচিত প্রতিটি পরামর্শ ভালো ভাবে পালন করে নিজের জীবনকে বদলে ফেলুন। আর অবশ্যই পরীক্ষায় ভালো নম্বর তুলুন। আশাকরি আমাদের প্রবন্ধটি ভালো লেগেছে। যদি সম্ভব হয় বন্ধুদের সাথে ভাগ(SHARE) করতে পারেন। আরও এই রকম ভালো ভালো প্রবন্ধ পড়তে আমাদের ব্লগটি সাবস্ক্রাইব(SUBSCRIBE) করতে পারেন।

No comments:

Post a Comment

Post Top Ad